Higher Secondary Philosophy Suggestion | WBCHSE HS Exam Qustion and Answer | উচ্চ মাধ্যমিক দর্শন (দ্বাদশ শ্রেণীর) প্রশ্নোত্তর সাজেশন
অবরোহ মূলক তর্কবিদ্যা – বচন (দ্বিতীয় অধ্যায়)
MCQ প্রশ্নোত্তর [মান ১] অবরোহ মূলক তর্কবিদ্যা – বচন
সঠিক উত্তরটি নির্বাচন করো
1. সাধারণত বচন হলো –
(a) প্রশ্ন বাক্য (b) আদেশ বাক্য (c) ইচ্ছা বাক্য (d) ঘোষক বাক্য
Ans. (d) ঘোষক বাক্য
2. সব বাক্যই বচন-
(a) মিথ্যা (b) সত্য (c) সংশয়াত্মক (d) কোনোটিই নয়
Ans. (a) মিথ্যা
3. সম্বন্ধ অনুসারে বচনের ভাগগুলি হলো—
(a) প্রাকল্পিকবৈকল্পিক (b) সদর্থকনঞর্থক (c) সামান্য বিশেষ (d) সাপেক্ষনিরপেক্ষ
Ans. (d) সাপেক্ষনিরপেক্ষ
4. প্রতিটি বচনে পদ থাকে—
(a) একটি (b) চারটি (c) আটটি (d) দুটি
Ans. (d) দুটি
5. সংযোজক হলো–
(a) বাক্যাংশ (b) বচনাংশ (c) শব্দাংশ (d) কোনোটিই নয়
Ans. (b) বচনাংশ
6. গাছটি সুন্দর। এটি হলো
(a) বাক্য (b) লন (c) শব্দ (d) অনুমান
Ans. (a) বাক্য
7. “যদি p তবে q’ এটি –
(a) প্রাকষ্মিক (b) বৈকল্পিক (c) সংযৌগিক (d) নিষেধক
Ans. (a) প্রাকষ্মিক
8. হয় p অথবা q’ এটি
(a) নিষেধক (b) বৈকল্পিক (c) প্রাকষ্মিক (d) সংমৌগিক
Ans. (b) বৈকল্পিক
9. আদর্শ নিরপেক্ষ বচনের অংশ হলো –
(a) চারটি (b) তিনটি (c) পাঁচটি (d) দু’টি
Ans. (a) চারটি
10. বাক্যের মাধ্যম কী?
(a) অনুমান (b) ভাষা (c) চিন্তা (d) ইচ্ছা
Ans. (b) ভাষা
11. বাক্যের প্রধান ভান –
(a) তিনটি (b) দুইটি (c) চারটি (d) পাঁচটি
Ans. (b) দুইটি
12. সংযোজক কার অংশ ?
(a) বচনের (b) ভানুমানের (c) যুক্তির (d) বাক্যের
Ans. (a) বচনের
13. গুণ ও পরিমাণ অনুসারে বচন কয় প্রকার?
(a) তিন প্রকার (b) পাচ প্রকার (c) দুই প্রকার
Ans. (d) চার প্রকার
14. সামান্য সদর্থকের সাংকেতিক চিহ্ন কী?
(a) E (b) O (c) I (d) A.
Ans. (d) A.
15. গুণ অনুসারে বচন কয় প্রকার?
(a) চার প্রকার (b) দুই প্রকার (c) তিন প্রকার(d) এক প্রকার
Ans. (b) দুই প্রকার
16. বচনের প্রধান অংশ
(a) চারটি (b) দুইটি (c) তিনটি (d) পাঁচটি
Ans. (c) তিনটি
17. সামান্য নঞর্থক বচন হলো
(a) A (b) O (c) I (d) E বচন
Ans. (d) E বচন
18. নিরপেক্ষ বচনের চতুষ্প্রকার পরিকল্পনা কার ?
(a) সক্রেটিসের (b) প্লেটোর (c) অ্যারিস্টটলের (d) পারমিনাইডিসের
Ans. (c) অ্যারিস্টটলের
19. ব্যাপ্যতা শব্দটি কার সঙ্গে জড়িত?
(a) বাক্যের সঙ্গে (b) শব্দের সঙ্গে (c) পদের সঙ্গে (d) সংযোজকের সঙ্গে
Ans. (c) পদের সঙ্গে
20. বচনের প্রতীকায়িত রূপকে বলে –
(a) শুদ্ধ আকার (b) বচন আকার (c) বাক্য আকার (d) সবক’টি ঠিক
Ans. (b) বচন আকার
21. সংযৌগিক বচনের যোজকটি হলো –
(a) যদি তবে (b) হয় অথবা (c) এবং, ও, আর (d) হয়
Ans. (c) এবং, ও, আর
22. বচনের যে পদটি ব্যাপ্য হয় তা হলো –
(a) বিধেয়পদ (b) উভয় পদ (c) উদ্দেশ্যপদ (d) কোনো পদ ব্যাপ্য নয়
Ans. (c) উদ্দেশ্যপদ
23. কোন বচনে কেবল বিধেয় পদ ব্যাপ্য হয়?
(a) A (b) E (c) L (d) O বচনে
Ans. (d) O বচনে
24. সম্বন্ধ অনুসারে বচন কয় প্রকার?
(a) এক প্রকার (b) চার প্রকার (c) দুই প্রকার (d) তিন প্রকার
Ans. (c) দুই প্রকার
25. কোন বচনে উদ্দেশ্যপদ ব্যাপ্য হয়?
(a) বিশেষ বচনে (b) সামান্য বচনে (c) সদর্থক বচনে (d) নঞর্থক বচনে
Ans. (b) সামান্য বচনে
26. বিশেষ নঞর্থক বচন হলো –
(a) E (b) O (c) I (d) A.
Ans. (b) O
27. উদ্দেশ্য সম্পর্কে বিধেয়কে স্বীকার করা হয় –
(a) বিশেষ বচনে (b) সামান্য বচনে (c) সদর্থক বচনে (d) নঞর্থক বচনে
Ans. (b) সামান্য বচনে
28. উভয় পদই ব্যাপ্য হয় –
(a) O বচনে (b) E বচনে (c) A বচনে (d) I বচনে
Ans. (b) E বচনে
29. ঘোষক বাক্য রূপে পরিচিত
(a) প্রশ্নবোধক বাক্য (b) বচন (c) জটিল বাক্য (d) সরল বাক্য।
Ans. (b) বচন
30. বচনের ব্যাপ্য পদ হলো—
(a) উদ্দেশ্যপদ (b) বিধেয়পদ (c) উভয় পদ (d) কোনোটিই নয়
Ans. (d) কোনোটিই নয়
31. প্রাকল্পিক বচনের দ্বিতীয় অংশটিকে বলা হয় –
(a) বিধেয় (b) পূর্বক (c) উদ্দেশ্য (d) অনুগ
Ans. (d) অনুগ
32. বচনকে অবয়ব বলা হয়—
(a) অনুমানের (b) বাক্যের (c) যুক্তির (d) শব্দের।
Ans. (c) যুক্তির
33. বচনের ব্যার্থ কাকে বলে?
(a) সংযোজককে (b) বিধেয়কে (c) গুণকে (d) পরিমাণকে
Ans. (d) পরিমাণকে
34. যে যৌগিক বচনে সত্যসারণীর সবক’টি নিবেশন দৃষ্টান্ত। মিথ্যা হয় তাকে বলে –
(a) স্বতঃসত্য বচন (b) স্বতঃমিথ্যা বচন (c) আপতিক বচন (d) বিশ্লেষক বচন
Ans. (b) স্বতঃমিথ্যা বচন
35. বচনের ধর্ম হলো –
(a) বৈধ-অবৈধ (b) অনিশ্চিত (c) সত্য-মিথ্যা (d) সর্বদা সত্য
Ans. (c) সত্য-মিথ্যা
36. ব্যাপ্যতার অর্থ হলো –
(a) পরিমাপের (b) পরিপূর্ণ ব্যক্তার্থের (c) গুণের (d) আংশিক ব্যক্তার্থের
Ans. (b) পরিপূর্ণ ব্যক্তার্থের
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [মান ১] অবরোহ মূলক তর্কবিদ্যা – বচন
নিম্নলিখিত বাক্যগুলিকে তর্কবিজ্ঞানসম্মত বচনে রূপান্তরিত করো
1. রাজনীতিকরা কদাচিৎ সৎ।
Ans. L.F – O কোনো কোনো রাজনীতিবিদ নয় সৎ। গুণ : নঞর্থক, পরিমাণ : বিশেষ।
2. অধিকাংশ ছাত্র অঙ্কে কাঁচা।
Ans. LF – I কোনো কোনো ছাত্র হয় অঙ্কে কাঁচা।
3. একটি ছাড়া সব ছাত্রই উপস্থিত আছে।
Ans. L.F – I কোনো কোনো ছাত্র হয় এমন যারা উপস্থিত।
4. খুব কম সংখ্যক লোকই প্রলোভনের উর্ধ্বে উঠতে পারে।
Ans. LF – O কোনো কোনো লোক নয় এমন যারা প্রলোভনের ঊর্ধ্বে উঠতে পারে।
5. কেবলমাত্র ধার্মিকরাই সুখী।
Ans. L.F – A সকল সুখী ব্যক্তি হয় ধার্মিক।
6. প্রত্যেকটি রত্ন মূল্যবান।
Ans. LF – A’সকল রত্ন হয় মূল্যবান। গুণ : সদর্থক, পরিমাণ : সামান্য
7. সাদা হাতি আছে।
Ans. LF – I কোনো কোনো হাতি হয় সাদা। গুণ : সদর্থক, পরিমাণ : বিশেষ।
8. ধাতু প্রয়োজনীয় দ্রব্য।
Ans. LF – A সকল ধাতু হয় মূল্যবান দ্রব্য। গুণ : সদর্থক, পরিমাণ : সামান্য
9. প্রায় সব ছাত্রই পড়াশোনা করতে চায়।
Ans. LF – I কোনো কোনো ছাত্র হয় যারা পড়াশোনা করে।
10. অধিকাংশ ছাত্র বিনয়ী।
Ans. L.F – I কোনো কোনো ছাত্র হয় বিনয়ী।
11. এই প্রশ্নটি কঠিন নয়।
Ans. L.F – E এই প্রশ্নটি নয় কঠিন। গুণ :নঞর্থক, পরিমাণ : সামান্য
12. যেকোনো দান গ্রহণযোগ্য নয়।
Ans. LF – O কোনো কোনো দান নয় গ্রহণযোগ্য। গুণ :নঞর্থক, পরিমাণ : বিশেষ
নীচের বাক্যগুলিকে তার্কিক আকারে রূপান্তরিত করে পদের ব্যাপ্যতা নির্ণয় করো
13. সাধু ব্যক্তিরাই সর্বদা সম্মানিত হন।
Ans. LF – A সকল সাধু ব্যক্তি হয় সম্মানিত।
14. স্ত্রীলোকগণ একান্তভাবে পুরুষ অপেক্ষা নিকৃষ্ট নয়।
Ans. LF – O কোনো কোনো স্ত্রীলোক নয় পুরুষ অপেক্ষা নিকৃষ্ট।
15. সোনা একটি মূল্যবান বস্তু।
Ans. L.F – A সকল সোনা হয় মূল্যবান বস্তু।
16. কিছু গল্প চমকপ্রদ নয়।
Ans. L.F – O কোনো কোনো গল্প নয় চমকপ্রদ। উদ্দেশ্য : ‘গল্প’ (অব্যাপ্য), বিধেয় : ‘চমকপ্রদ’ (ব্যাপ্য)
17. প্রত্যেক লোকেরই ভুল হতে পারে।
Ans. L.F – A সকল লোক হয় এমন যারা ভুল করে।
18. শিক্ষিত ব্যক্তি কদাচিৎ শিশুর মতো আচরণ করে।
Ans. LF – O কোনো কোনো শিক্ষিত ব্যক্তি নয় এমন যারা শিশুর মতো আচারণ করে। উদ্দেশ্য : ‘শিক্ষিত ব্যক্তি’ (অব্যাপ্য), বিধেয় : “শিশুর মতো আচরণ করে’ (ব্যাপ্য)
19. অধিকাংশ ছাত্র ইংরেজিতে অকৃতকার্য হয়।
Ans. L.F – I কোনো কোনো ছাত্র হয় এমন যারা ইংরেজিতে অকৃতকার্য। উদ্দেশ্য : ‘ছাত্র’ (অব্যাপ্য), বিধেয় : ইংরেজিতে অকৃতকার্য’ (অব্যাপ্য)।
20. যা চকচক করে তা-ই সোনা নয়।
Ans. L.F – O কোনো কোনো চকচকে বস্তু নয় সোনা। উদ্দেশ্য : ‘চকচকে বস্তু’ (ব্যাপ্য), বিধেয় : ‘সোনা’ (ব্যাপ্য)
21. মানুষ কখনোই সুখী নয়।
Ans. L.F – E কোনো মানুষ নয় সুখী। উদ্দেশ্য : ‘মানুষ’ (ব্যাপ্য), বিধেয় : ‘সুখী’ (ব্যাপ্য)
22. প্রায় সব বিদ্বান লোক বিনয়ী হন।
Ans. L.F – I কোনো কোনো বিদ্বান লোক হয় বিনয়ী। উদ্দেশ্য : ‘বিদ্বান লোক’ (অব্যাপ্য), বিধেয় : “বিনয়ী’ (অব্যাপ্য)
23. যেকোনো বাড়িতেই ঝড়ের সময় আশ্রয় নেওয়া যায়।
Ans. LF – A সকল বাড়ি হয় এমন যেখানে ঝড়ের সময় আশ্রয় নেওয়া যায়।
24. প্রত্যেক রোগ মারাত্মক নয়।
Ans. L.F – O কোনো কোনো রোগ নয় মারাত্মক।
25. বিদ্বান ব্যক্তিরা কখনো কখনো পাগল হয়।
Ans. L.F – I কোনো কোনো বিদ্বান ব্যক্তি হয় পাগল। উদ্দেশ্য : ‘বিদ্বান ব্যক্তি’ (অব্যাপ্য), বিধেয় : ‘পাগল’ (অব্যাপ্য)
26. ছাত্রদের সর্বত্রভাবে পরিশ্রমী হওয়া উচিত।
Ans. L.F – A সকল ছাত্র হয় এমন যারা পরিশ্রমী।
27. একমাত্র ধার্মিকরাই সুখী।
Ans. L.F – A সকল সুখী ব্যক্তি হয় ধার্মিক। উদ্দেশ্য : সুখী ব্যক্তি’ (ব্যাপ্য), বিধেয় : ‘ধার্মিক’ (অব্যাপ্য)
28. ধার্মিক ব্যক্তিগণ সাধারণত সুখী হন।
Ans. L.F – I কোনো কোনো ধার্মিক ব্যক্তি হয় সুখী। উদ্দেশ্য : ধার্মিক ব্যক্তিগণ’ (অব্যাপ্য), বিধেয় : ‘সুখী’ (অব্যাপ্য)।
29. উট পাখি উড়তে পারে না।
Ans. L.F – E কোনো উট পাখি নয় এমন যারা উড়তে পারে। উদ্দেশ্য : ‘উটপাখি’ (ব্যাপ্য), বিধেয় : ‘উড়তে পারে’ (ব্যাপ্য)
30. আম মাত্রই মিষ্টি হয় না।
Ans. LF – O কোনো কোনো আম নয় মিষ্টি। উদ্দেশ্য : “আম’ (অব্যাপ্য), বিধেয় : ‘মিষ্টি’ (ব্যাপ্য)।
31. সকল লেখক প্রগতিশীল নয়।
Ans. L.F — O কোনো কোনো লেখক নয় প্রগতিশীল। উদ্দেশ্য : লেখক’ (অব্যাপ্য), বিধেয় : ‘প্রগতিশীল’ (অব্যাপ্য)
32. লাল ফুলের গন্ধ নেই।
Ans. L.F – E কোনো লাল ফুল নয় গন্ধযুক্ত। উদ্দেশ্য : ‘লাল ফুল’ (ব্যাপ্য), বিধেয় : ‘গন্ধযুক্ত’ (ব্যাপ্য)
33. অসাধু লোক ধনী হতে পারে।
Ans. L.F – I অসাধু লোক হয় ধনী।
34. গোলাকার বর্গক্ষেত্র নেই।
Ans. L.F – E কোনো গোলাকার ক্ষেত্র নয় বর্গক্ষেত্র। উদ্দেশ্য : ‘গোলাকার’ (ব্যাপ্য), বিধেয় : ‘বর্গক্ষেত্র’ (অব্যাপ্য)
35. মানুষ মদ্যপান করে।
Ans. L.F – I কোনো কোনো মানুষ হয় এমন যারা মদ্যপান করে। উদ্দেশ্য : মানুষ’ (অব্যাপ্য), বিধেয় : মদ্যপান করে’ (অব্যাপ্য)
36. কেবল শিক্ষিত ব্যক্তিরা প্রগতিশীল।
Ans. L.F – A সকল প্রগতিশীল ব্যক্তি হয় শিক্ষিত।
নীচের বাক্যগুলিকে বচনে রূপান্তরিত করো এবং গুণ ও পরিমাণ নির্ণয় করো
37. সব সাপ বিষধর নয়।
Ans. LF – O কোনো কোনো সাপ নয় বিষধর। গুণ :নঞর্থক, পরিমাণ : বিশেষ।
38. বাঙালিরা বুদ্ধিমান।
Ans. L.F – I কোনো কোনো বাঙালি হয় বুদ্ধিমান। পরিমাণ : বিশেষ, গুণ : সদর্থক।
39. অধিকাংশ ছাত্র তর্কবিদ্যা বোঝে না।
Ans. L.F – O কোনো কোনো ছাত্র নয় এমন যারা তর্কবিদ্যা বোঝে। গুণ : সদর্থক, পরিমাণ : বিশেষ
40. জ্ঞানীরা সাধারণত ভালো লোক।
Ans. LF – I কোনো কোনো জ্ঞানী ব্যক্তি হয় ভালো লোক। গুণ : সদর্থক, পরিমাণ : বিশেষ।
41. পরিশ্রমী ব্যতীত কেউই সফল হয় না।
Ans. LF – A সকল সফল ব্যক্তি হয় পরিশ্রমী। গুণ : সদর্থক, পরিমাণ : সামান্য।
42. তিন এবং চার হয় সাত।
Ans. LF – A তিন ও চার -এর যোগফল হয় সাত। গুণ : সদর্থক, পরিমাণ : সামান্য
43. একমাত্র দার্শনিকগণই সত্যাশী।
Ans. L.F – A সকল সত্যাদর্শী ব্যক্তি হয় দার্শনিক। গুণ : সদর্থক, পরিমাণ : সামান্য
44. 70% ছাত্রই মেধাবী।
Ans. L.F – I কোনো কোনো ছাত্র হয় মেধাবী। গুণ : সদর্থক, পরিমাণ : বিশেষ।
45. সে নয় শিক্ষিত ব্যক্তি।
Ans. L.F – E সে নয় শিক্ষিত ব্যক্তি। গুণ :নঞর্থক, পরিমাণ : সদর্থক
রচনাধর্মী প্রশ্নোত্তর [মান ৮] অবরোহ মূলক তর্কবিদ্যা – বচন
1. নিরপেক্ষ ও সাপেক্ষ বচন কাকে বলে? উভয় প্রকার বচনের মধ্যে পার্থক্য দেখাও।
2. বচন বলতে কী বোঝো? বচন ও বাক্যের মধ্যে পার্থক্য করো। নিরপেক্ষ বচনে পদের ব্যাপ্যতা বলতে কী বোঝো?
3. দৃষ্টান্ত সহ পদের ব্যাপ্যতা আলোচনা করো।
4. নিরপেক্ষ বা অনপেক্ষ বচনের চতুর্বর্গ পরিকল্পনাটি যুক্তি সহ ব্যাখ্যা করো।
আরোও দেখুন:-
HS Suggestion 2025 | উচ্চ মাধ্যমিক সাজেশন ২০২৫
আরোও দেখুন:-
HS Bengali Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS English Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS History Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Geography Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Political Science Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Philosophy Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Sanskrit Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Education Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Sociology Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Physics Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Biology Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Chemistry Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Mathematics Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS Computer Science Suggestion 2025 Click here
আরোও দেখুন:-
HS All Subjects Suggestion 2025 Click here
” উচ্চ মাধ্যমিক দর্শন – অবরোহ মূলক তর্কবিদ্যা – অবরোহ মূলক তর্কবিদ্যা – বচন (দ্বিতীয় অধ্যায়) “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary / HS Exam / WBCHSE – West Bengal Council of Higher Secondary Philosophy / HS Class 12th / Class XII / Uccha Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক দর্শন পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Philosophy Suggestion / WBCHSE – West Bengal Council of Higher Secondary Philosophy / HS Class 12th Philosophy / Class XII Philosophy / Uccha Madhyamik Pariksha / HS Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস উচ্চ মাধ্যমিক দর্শন পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Philosophy Suggestion / WBCHSE – West Bengal Council of Higher Secondary Philosophy / HS Class 12th Philosophy / Class XII Philosophy / Uccha Madhyamik Pariksha / HS Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / FREE PDF Download) সফল হবে।
স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি, প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই ভূগোল শিক্ষা – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে