ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত - সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer
ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত - সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer : ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 7th Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer, Suggestion, Notes | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 7th Seven VII Bengali Examination – পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন (ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 তোমরা যারা ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

রাজ্য (State) পশ্চিমবঙ্গ (West Bengal)
বোর্ড (Board) WBBSE
শ্রেণী (Class) সপ্তম শ্রেণী (WB Class 7th)
বিষয় (Subject) সপ্তম শ্রেণীর বাংলা (Class 7 Bengali)
কবিতা (Kobita) ছন্দে শুধু কান রাখো (Chonde Shudhu Kan Rakho)
লেখক (Writer) অজিত দত্ত

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal WBBSE Class 7th Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer 

MCQ | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho MCQ Question and Answer :

  1. ছন্দ কোথায় কোথায় আছে বলে কবি মনে করেন ?

(A) ঝড়

(B) বাদল

(C) জোছনা

(D) উপরের সবকটিই

Ans: (D) উপরের সবকটিই

  1. ঝিঁঝিঁ কখন ডাকে ?

(A) রাত্রে

(B) ঘোর রাত্রে

(C) সন্ধ্যাবেলায়

Ans: (B) ঘোর রাত্রে

  1. মনের মাঝে কোন ছন্দ শুনতে পাওয়ার কথা বলা হয়েছে ?

(A) নদীর স্রোতের

(B) সমুদ্র স্রোতের

(C) ঝরনা পড়ার

Ans: (A) নদীর স্রোতের

  1. কবিতায় ছন্দে যে গাড়ি চলার কথা বলা হয়েছে –

(A) ট্রাম গাড়ি

(B) বাস গাড়ি

(C) রেলগাড়ি

Ans: (C) রেলগাড়ি

  1. ছন্দে কান না দিলে যা লেখা সহজ নয় –

(A) গদ্য

(B) পদ্য

(C) কবিতা

Ans: (B) পদ্য

  1. যারা সকল ছন্দ শুনবে তাদের জীবন হবে –

(A) ছন্দময়

(B) গদ্যময়

(C) পদ্যময়

Ans: (C) পদ্যময়

  1. ছন্দে শুধু কান রাখো” কবিতাটি কার লেখা ?

(A) রবীন্দ্রনাথ ঠাকুর

(B) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

(C) অজিত দত্ত

Ans: (C) অজিত দত্ত

  1. কবিতায় কোনটা ভূলে যাওয়ার কথা বলা হয়েছে ?

(A) দ্বন্দ্ব

(B) ছন্দ

(C) রাগ

Ans: (A) দ্বন্দ্ব

অতি সংক্ষিপ্ত | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho SAQ Question and Answer :

  1. ঝড়–বাদল’—এমনই সমার্থক বা প্রায়সমার্থক পাঁচটি শব্দ লেখো।

Ans: চিঠি-পত্র, খাতা-পত্তর, বন-জঙ্গল, নদী-নালা, খাল-বিল।

  1. তোমার পরিচিত আর কোন্ কোন্ যানবাহনের চলার মধ্যে নির্দিষ্ট ছন্দ রয়েছে?

Ans: সাইকেল, রিকশা, গোরুরগাড়ি, ভ্যান ইত্যাদির চলার মধ্যে ছন্দ রয়েছে।

  1. নানা প্রাকৃতিক ঘটনায় কীভাবে প্রকৃতির ছন্দ ধরা পড়ে?

Ans: নানা প্রাকৃতিক ঘটনার ছন্দ কান পেতে বা মন পেতে শুনলে তাতে প্রকৃতির ছন্দ ধরা পড়বে।

  1. ‘যারা তারা’র মতো তিনটি সাপেক্ষ শব্দজোড় তৈরি করো।

Ans: যেমন-তেমন, যে-সে, যখন-তখন 

  1. কবিতা থেকে খুঁজে নিয়ে তিনটি সর্বনাম লেখো।

Ans: তারা, কেউ, যারা প্রভৃতি।

  1. কবিতায় রয়েছে এমন চারটি ‘সম্বন্ধ পদ’ উল্লেখ করো।

Ans: পাখির ডাকে, নদীর স্রোতের ছন্দ, ঝিঁঝির ডাকে, ছন্দ সুরের সংকেতে প্রভৃতি।

  1. ছন্দ আছে ঝড়-বাদলে। উদ্দেশ্য ও বিধেয় অংশ আলাদাভাবে দেখাও :

Ans: উদ্দেশ্য – ছন্দ, বিধেয় – আছে ঝড় বাদলে।

  1. ছন্দে শুধু কান রাখো। বিভক্তি নির্দেশ করো : 

Ans: অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।

সংক্ষিত বা ব্যাখ্যাভিত্তিক | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Short Question and Answer :

  1. “ চিনবে তারা ভুবনটাকে ” —কারা কীভাবে ভুবনটাকে চিনবে ?

Ans: এই ভুবন বিশাল ও বিপুল । এর চারদিকে যে ছন্দ ছড়িয়ে আছে , সেই ছন্দকে মন ও কান পেতে শুনলে — ভুবনটাকে যথার্থ চেনা সম্ভব হয় । কেন – না ছন্দের সাহায্যেই জগৎ ও জীবনের সফল ইঙ্গিত অনুভব করা যায় এবং ভুবনটাকে সহজে চিনতে পারা যায় ।

  1. “ পদ্য লেখা সহজ নয় ” —পদ্য লেখা কখন সহজ হবে বলে কবি মনে করেন ?

Ans: জীবন ছন্দময় , জীবনের সেই ছন্দে কান দিতে হবে , মন দিতে হবে । জীবনের ছন্দ সঠিকভাবে অনুভব করতে পারলে জীবন পদ্যময় হয়ে উঠবে ৷ আর তখনই পদ্য লেখা সহজ হবে বলে কবি মনে করেন ।

  1. “ ছন্দ শোনা যায় নাকো ” —কখন কবির ভাবনায় আর ছন্দ শোনা যায় না ?

Ans: সকল প্রকার দ্বন্দ্ব ভুলে গিয়ে মন না দিলে ছন্দ শোনা যায় না বলে কবি মনে করেন । অর্থাৎ ছন্দ শুনতে হলে দ্বন্দ্ব ভুলে একাগ্রচিত্ত হতে হবে ।

  1. নানা প্রাকৃতিক ঘটনায় কীভাবে প্রকৃতির ছন্দ ধরা পড়ে?

Ans: 

কান পেতে শোনা যাবে এমন মন পেতে শোনা যাবে এমন
বৃষ্টির আওয়াজ, মানুষের কোলাহল, পাখির ডাক, মেঘের গর্জন প্রভৃতি। গুরুজনের আশীর্বাদ, আর্ত পীড়িতের কান্না, মায়ের স্নেহের আহ্বান।
  1. “ মন্দ কথায় কান দিয়ো না ” —মন্দ কথার প্রতি কবির কীরূপ মনোভাব কবিতায় ব্যক্ত হয়েছে ?

Ans: মন্দ কথা ( খারাপ বা অপ্রিয় কথা ) যদি মনে দ্বন্দ্ব সৃষ্টি করে এক বিরূপ মনোভাবের বিকাশ ঘটায় , তাহলে ছন্দ শোনা যায় না । কবি মনে করেন প্রকৃত ছন্দের সুর শুনতে না পেলে আনন্দ অনুভব করা সম্ভব হয় না । তাই কবি মন্দ কথায় কান দিতে নিষেধ করেছেন ।

  1. “ কেউ লেখেনি আর কোথাও ” —কোন্ লেখার কথা এখানে বলা হয়েছে ?

Ans: নদীর স্রোতের চলাচলে যে ছন্দপূর্ণ ‘ ছড়া ’ লুকিয়ে আছে , সেই ছন্দ অন্য কারোর নেই । এই নদীর স্রোতের ছন্দ মন দিয়ে অনুভব করলে বোঝা যাবে , এমন ছন্দময় ‘ ছড়া ’ ইতিপূর্বে কেউ কখনো কোথাও লেখেনি ।

বিশ্লেষণধর্মী ও রচনাধর্মী | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer : 

1. ‘জীবন হবে পদ্যময় , ‘ — জীবন কখন পদ্যময় হবে ?

Ans: কবি অজিত দত্তের ছন্দে শুধু কান রাখো ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে । জীবন ও জগৎ ছন্দময় । সর্বত্রই ছন্দ বিরাজমান । বস্তুজগতের ছন্দ যদি জীবনের প্রতিটি কাজে অনুভব করা যায় তবে জীবন হয়ে ওঠে সহজ ও সুন্দর । কবিতা বা পদ্য হল মধুর । জীবনে আনন্দ আসলে মধুর কবিতা লেখা সহজ হয়ে ওঠে । তাই মন দিয়ে কান পেতে প্রকৃতির সকল উপাদান থেকে ছন্দের স্বাদ অনুভব করতে হবে । এইভাবে জীবনে ছন্দের অনুভূতি সৃষ্টি করতে পারলে জীবনে মজা অর্থাৎ আনন্দ আসবে ৷ আর আনন্দের আগমনেই জীবন পদ্যময় হয়ে উঠবে ।

2. ছন্দ আছে জোছনাতে , ‘ – উদ্ধৃতাংশটি কার লেখা কোন্ কবিতা থেকে নেওয়া হয়েছে ? জোছনাতে কীভাবে ছন্দ আছে ?

Ans: কবি অজিত দত্তের লেখা ‘ ছন্দে শুধু কান রাখো ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে । চাঁদের যে মিষ্টি আলো রাতের পৃথিবীকে সৌন্দর্যময়ী করে তোলে তাকেই আমরা জোছনা বলে থাকি । এই সুমধুর জোছনা আমাদের মনে আনন্দের প্রকাশ ঘটায় ; আমরা আবেগে মত্ত হয়ে পড়ি জোছনার মাধুর্যে । জোছনার প্রভাবে যেহেতু আমরা প্রভাবিত হই , তাই বলা যায় জোছনারও নিজস্ব ছন্দ আছে , নাহলে তা এমনভাবে মানুষকে মত্ত করতে পারত না ।

3. নদীর স্রোতের ছন্দ যদি / মনের মাঝে শুনতে পাও …’— নদীর স্রোতের ছন্দ কীভাবে মনের মাঝে শুনতে পাওয়া যায়?

Ans: কবি অজিত দত্তের ‘ ছন্দে শুধু কান রাখো ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে । নদী আপন বেগে বয়ে চলে সাগরের উদ্দেশে । নদীর ঢেউয়ের সঙ্গে তাল মিলিয়ে নৌকো চলে , মাঝি গান গায় । নদীর স্রোতের কলতান আমাদের মনে আনন্দের সঞ্চার করে । অনুভবের মাধ্যমে স্রোতের ছন্দ বা স্রোতের গান শুনতে পেলে বোঝা যাবে যে , তার মতো মধুর সুর আর কিছুতেই থাকতে পারে না । স্রোতের মাঝে যে ছন্দ আছে , তাই যেন সুন্দর কবিতা ।

4. জলের ছন্দে তাল মিলিয়ে / নৌকো জাহাজ দেয় পাড়ি ।’— ‘ জলের ছন্দে তাল মিলিয়ে নৌকো – জাহাজ ’ কীভাবে পাড়ি দেয় ?

Ans: কবি অজিত দত্তের ‘ ছন্দে শুধু কান রাখো ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে । প্রকৃতি ছন্দময় , অর্থাৎ প্রকৃতির সকল কাজের মধ্যেই রয়েছে ছন্দ । ছন্দ ছাড়া জীবন অতিবাহিত হতে পারে না । নদী বা সাগরের তীরে বসলে দেখা যায় ঢেউ এসে পাড়ে ছলাৎ ছলাৎ শব্দে আছড়ে পড়ছে । সেই ধ্বনি ছন্দময় , তা রসিক মানুষের মনে সুরের জাগরণ ঘটায় । নৌকো বা জাহাজ ঢেউয়ের তালে তাল মিলিয়ে দূরে যাত্রা করে , সেক্ষেত্রেও ছন্দের চেতনা মনের মধ্যে প্রভাব ফেলে । মন দিয়ে অনুভব করতে না পারলে ছন্দকে ব্যবহার করা সম্ভব হয় না ।

5. কিচ্ছুটি নয় ছন্দহীন ।’— উদ্ধৃতাংশের ব্যাখ্যা লেখো ।

Ans: কবি অজিত দত্তের ‘ ছন্দে শুধু কান রাখো ’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে । প্রকৃতি ছন্দময় , প্রকৃতির সব কাজেই রয়েছে ছন্দ । ঝড় – বাদল , জোছনা , পাখির কাকলি , ঝিঁঝির ডাক , নদীর কলতান , মোটর বা রেলগাড়ির চাকা , জলের স্রোত – সবেতেই ছন্দ বিরাজ করে । জীবনে ছন্দ থাকলে জীবন পদ্যের মতো সুন্দর ও আনন্দময় হয়ে উঠতে পারে । ভুবনটাই চলছে ছন্দ – সুরের সংকেতে । অর্থাৎ বিশ্বপ্রকৃতিতে কোনো কিছুই ছন্দহীন নয় ।

6. বিশেষ্যগুলিকে বিশেষণে এবং বিশেষণগুলিকে বিশেষ্য পরিবর্তন করা এবং বাক্যরচনা কর : ঝড়, মন, ছন্দ, দিন, সুর, সংকেত, দ্বন্দ্ব, মন্দ, ছদহীন, পদ্যময়, সহজ।

Ans: বিশেষ্য বিশেষণ বাক্য ঝড় ঝোড়ো আজ সমস্ত দিনই ঝোড়ো হাওয়া বইছে। মন মানসিক বিপদে সে মানসিক ভাবে দুর্বল হয়ে পড়েছে। ছন্দ ছন্দবদ্ধ তারা ছন্দবদ্ধ তালে গান গাচ্ছে। দিন দৈনিক আমি দৈনিক চার ঘণ্টা পড়াশোনা করি। সুর সুরেলা সকাল থেকে কোকিলটি সুরেলা গলায় ডেকে চলেছে। সংকেত সাংকেতিক গোয়েন্দা সাংকেতিক চিহ্নের সাহায্যে চিঠি লিখেছেন। দ্বন্দ্ব দ্বান্দ্বিক দুই দলের মধ্যে দ্বান্দ্বিক আলোচনা চলছে। মন্দতা মন্দ মানুষের মন্দতা দূর হলে সমাজে শান্তি ফিরে আসবে। ছন্দহীনতা ছন্দহীন ছন্দহীনতার কারণে কবিটি আর কিছু নতুন লিখতে পারছেন না। পদ্য পদ্যময় পদ্য আমাদের মনের আনন্দের খোরাক। সহজতা সহজ তাঁর আচরনের সহজতা আমাদের মুগ্ধ করে।

7. নীচের শব্দগুলিকে আলাদা আলাদা অর্থে ব্যবহার করে দুটি করে বাক্য লেখো :

মন্দ, দ্বন্দ্ব, তাল, ডাক, বাজে, ছড়া, মজা, নয়।

Ans:

মন্দ (খারাপ) :সর্বদা মন্দ সঙ্গ এড়িয়ে যাওয়া উচিত।

মন্দ (হালকা) :গরমকালের বিকালে মৃদু–মন্দ বাতাস বয়ে চলেছে।

দ্বন্দ্ব (সংশয়) :মানুষে মানুষে দ্বন্দ্ব করে কোনো লাভ নেই।

দ্বন্দ্ব (কলহ) :মনে দ্বন্দ্ব থাকলে উন্নতি করা সম্ভব নয়।

তাল (ফলবিশেষ) :ভাদ্র মাসে তাল পাকে।

তাল (লয়) :সুর-তাল-লয় সঠিক রাখলেই গান শুনতে ভালো লাগে।

ডাক(আহ্বান) :শিশুর মুখে মা ডাক শুনতে মিষ্টি লাগে।

ডাক (চিঠির মাধ্যম) :সকালের ডাকে তার চিঠি পেয়েছি।

বাজে (মন্দ) :কারোর সম্বন্ধে বাজে কথা বলা উচিত না।

বাজে (আওয়াজ) :সন্ধ্যা আরতিতে শাঁখ বাজে।

ছড়া (গুচ্ছ) :একছড়া কলা কিনে আনতে হবে।

ছড়া (ছন্দবদ্ধ পদ্য) :ছড়া পড়তে বেশ মজা লাগে।

মজা (আনন্দ) :নতুন জামা পেয়ে শিশুটি খুব মজা পেয়েছে।

মজা (নষ্ট) :সমস্ত কাঁঠালটি মজে গিয়ে খাওয়ার অযোগ্য হয়ে উঠেছে ।

নয় ( সংখ্যাবিশেষ) :এই মাসের নয় তারিখে আমাদের পরিক্ষার ফলাফল প্রকাশ হবে।

নয় ( না সূচক অব্যয়) :গরীব দুঃখীকে অবমাননা করা উচিত নয়।

8. বিশেষ্যগুলিকে বিশেষণে এবং বিশেষণগুলিকে বিশেষ্য পরিবর্তন করা এবং বাক্যরচনা করাে : ঝড়, মন, ছন্দ, দিন, সুর, সংকেত, দ্বন্দ্ব, মন্দ, ছদহীন, পদ্যময়, সহজ।

Ans:

» ঝড় (বি) > ঝােড়াে (বিণ) : বাক্য – আজ সকাল থেকেই ঝােড়াে হাওয়া বইছে।

» মন (বি) > মানস (বিণ) : আমারই মানসপটে তারই ছবি আঁকা।

» দিন (বি) > দৈনিক (বিণ) : সে দৈনিক তিন ঘণ্টার সাঁতার কাটে।

» ছন্দ (বি) > ছন্দময় (বিণ) : কবিতা ছন্দময় হয়ে থাকে।

» সুর (বি) > সুরেলা (বিণ) : আরতির মতাে এমন সুরেলা কণ্ঠ আর শুনিনি।

» সংকেত (বি) > সাংকেতিক (বিণ) : সাংকেতিক চিহ্নগুলি মনে রাখাে।

» দ্বন্দ্ব (বি) > দ্বন্দ্বজ (বিণ) : দ্বজ সম্পর্ক দীর্ঘস্থায়ী কোরাে না।

» মন্দ (বিণ) > মন্দত্ব (বি) : মন্দত্ব দূর করো ,নইলে ছন্দ শুনতে পাবে না।

» ছন্দহীন (বিণ) > ছন্দহীনতা (বি) : অকবিরা ছন্দহীনতায় আকুল।

» সহজ (বি) > সহজে (বিণ) : তুমি সহজে কাজটা করতে পারাে।

» পদ্যময় (বিণ) > পদ্য (বি) : সুদীপ্তর লেখা পদ্য ভালাে লাগে।

9. ‘কার্ন’ শব্দটিকে পাঁচটি বিশেষ অর্থে ব্যবহার করে বাক্য লেখো।

Ans: কান —(শরীরের অঙ্গ)বড়দের কানধরা উচিত নয়।

কান -(যোগসাজশ)টানলে মাথা আসে।

কান —(বেহায়া) কান কাটা লোকদের কোনো লজ্জা থাকে না।

কান —(শোনা) বাজে কথায় কান দিতে নেই।

কান —(মনঃসংযোগ)বাবা খবার সময় কোনো কিছুতেই কান দেয় না।

কান —(সর্তক)চোখ-কান খোলা রেখে চলাফেরা করা উচিত।

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Class 7th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

সপ্তম শ্রেণীর বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 7 Suggestion 2024 – সপ্তম শ্রেণীর সাজেশন ২০২৪ 

আরোও দেখুন:-

Class 7 Bengali Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 English Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 Geography Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 History Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 Mathematics Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 Science Suggestion 2024 Click here

আরোও দেখুন:-

Class 7 All Subjects Suggestion 2024 Click here

FILE INFO : ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer with FREE PDF Download Link

PDF File Name ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer PDF
Prepared by Experienced Teachers
Price FREE
Download Link Click Here To Download

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

Update

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন রচনা – Rabindranath Tagore Biography in Bengali]

[আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করুন Subscribe Now]

Info : ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত সপ্তম শ্রেণীর বাংলা সাজেশন প্রশ্ন ও উত্তর

 Class 7 Bengali Suggestion | West Bengal WBBSE Class Seven VII (Class 7th) Bengali Question and Answer Suggestion 

” ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক সপ্তম শ্রেণীর পরীক্ষা (West Bengal Class Seven VII / WB Class 7 / WBBSE / Class 7 Exam / West Bengal Board of Secondary Education – WB Class 7 Exam / Class 7th / WB Class 7 / Class 7 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( সপ্তম শ্রেণীর বাংলা সাজেশন / সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর । Class 7 Bengali Suggestion / Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer / Class 7 Bengali Suggestion / Class 7 Pariksha Bengali Suggestion / Bengali Class 7 Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 7 Bengali Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 7 Bengali Suggestion / West Bengal Seven VII Question and Answer, Suggestion / WBBSE Class 7th Bengali Suggestion / Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer / Class 7 Bengali Suggestion / Class 7 Pariksha Suggestion / Class 7 Bengali Exam Guide / Class 7 Bengali Suggestion 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2030 / Class 7 Bengali Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 7 Bengali Suggestion FREE PDF Download) সফল হবে।

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন ও উত্তর 

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – প্রশ্ন ও উত্তর | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন ও উত্তর।

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন ও উত্তর | সপ্তম শ্রেণীর বাংলা 

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন ও উত্তর | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন উত্তর।

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | সপ্তম শ্রেণির বাংলা 

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন উত্তর – সপ্তম শ্রেণি বাংলা | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho 

সপ্তম শ্রেণি বাংলা (Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho) – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – প্রশ্ন ও উত্তর | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion সপ্তম শ্রেণি বাংলা – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন উত্তর।

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | সপ্তম শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Question and Answer, Suggestion 

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | সপ্তম শ্রেণীর বাংলা সহায়ক – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – প্রশ্ন ও উত্তর । Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer, Suggestion | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Notes | West Bengal Class 7th Bengali Question and Answer Suggestion. 

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 7 Bengali Question and Answer, Suggestion 

সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত । Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion.

WBBSE Class 7th Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত

WBBSE Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestions | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর 

Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর । 

WB Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion | সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত MCQ প্রশ্ন ও উত্তর । Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 7 Bengali Suggestion Download WBBSE Class 7th Bengali short question suggestion . Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion download Class 7th Question Paper Bengali. WB Class 7 Bengali suggestion and important question and answer. Class 7 Suggestion pdf.পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। সপ্তম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer by Bhugol Shiksha .com

Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer prepared by expert subject teachers. WB Class 7 Bengali Suggestion with 100% Common in the Examination .

Class Seven VII Bengali Chonde Shudhu Kan Rakho Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 7 Exam 

Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 7 Seven VII Bengali Suggestion is provided here. Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here. 

ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer 

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ছন্দে শুধু কান রাখো (কবিতা) অজিত দত্ত – সপ্তম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 7 Bengali Chonde Shudhu Kan Rakho Question and Answer ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।