Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ
Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ

Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ

Taruner Swapna Prakalpa : ক্ষমতায় আসার পর থেকেই মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সাধারণ মানুষের জন্য একের পর এক প্রকল্প নিয়ে হাজির হয়েছেন বারংবার। তার উল্লেখযোগ্য প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী, সবুজ সাথী, কন্যাশ্রী ইত্যাদি। এর মধ্যে সবচেয়ে চর্চিত প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। কিন্তু আজকের আলোচনার মূল বিষয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নয়। আজকে আমরা আলোচনা করবো রাজ্য সরকারের Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্প নিয়ে।

Taruner Swapna Prakalpa Details in Bengali | তরুণের স্বপ্ন প্রকল্প

Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্পের মূল উদ্দেশ্য :

কোভিডের সময় থেকে চালু করা হয়েছিল এই Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্প। করোনা ভাইরাসের প্রভাবে লকডাউনের সময় বন্ধ হয়ে গেছিল শিক্ষার্থীদের পড়াশোনা। এই সময় ভরসা ছিল শুধুমাত্র অনলাইন ক্লাস। তবে দেশের দরিদ্র শ্রেণীর শিক্ষার্থীরা টাকার অভাবে অনলাইন ক্লাসের জন্য মোবাইল বা ট্যাবলেট কিনতে পারতেন না। এই করণের জন্যই রাজ্য সরকার এই প্রকল্পের ঘোষণা করেন।

Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্পের অনুদানের পরিমাণ :

এই Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্পের আওতায় রাজ্যের পড়ুয়ারা এককালীন ১০,০০০ টাকা করে পেয়ে থাকেন। এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ সরকার মোট ১৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। কিন্তু এই প্রকল্পে টাকা পাবার কিছু শর্ত রয়েছে। শর্ত গুলি আপনাদের সাথে আলোচনা করবো বিস্তারিত ভাবে।

[আরও দেখুন, GP Birla Scholarship : এবারে রাজ্যের পড়ুয়ারা পাবেন ৬০,০০০ পর্যন্ত স্কলারশিপ! আজই করুন আবেদন]

Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্পের অনুদান পাবার শর্ত :

এই Taruner Swapno Prakalpa – তরুণের স্বপ্ন প্রকল্পের আওতায় আসার কিছু নির্দিষ্ট শর্ত রয়েছে। সেগুলি হল পড়ুয়াকে রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। পড়ুয়ার কাছে আবেদনের জন্য প্রয়োজনীয় নথি থাকতে হবে। এই টাকা শুধুমাত্র একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের দেওয়া হবে। তবে এই প্রকল্প নিয়ে এবার উঠেছে বড়ো প্রশ্ন। 

[আরও দেখুন, Ladla Bhai Yojana-র আওতায় রাজ্যের পুরুষরা পাবেন ১০,০০০ টাকা! জানুন বিস্তারিত]

Taruner Swapno Prakalpa নিয়ে বড়ো প্রশ্ন!

এইমুহুর্তে রাজ্যের অনেক স্কুলে প্রয়োজনীয় শিক্ষক নেই। তাই নানান শিক্ষামোহল থেকে প্রশ্ন উঠেছে যে যেখানে শিক্ষক নিয়োগ করা সম্ভব হচ্ছে না সেখানে ছাত্রদের ১০,০০০ টাকা শুধুমাত্র মোবাইল কেনার জন্য দেবার কি প্রয়োজন? এই টাকায় কিছু না হলেও স্কুলের উন্নয়নের কাজে লাগানো যেতো।

  এইমুহুর্তে দাঁড়িয়ে যেখানে রাজ্যের শিক্ষার্থীরা আধুনিক ক্লাসরুম ও অত্যাধুনিক ল্যাবরেটরির অভাবে ঠিকঠাক শিক্ষা পাচ্ছে না, সেখানে ছাত্রদের শুধুমাত্র ফোন কেনার জন্য ১০,০০০ টাকা করে দেওয়া শুধুমাত্র বিলাসিতা বলে মনে করছেন রাজ্যের শিক্ষকদের একাংশ। আবার অনেক শিক্ষক এমন রয়েছেন যারা রাজ্য সরকারের এই প্রকল্পকে সাপোর্ট করেছেন।

[আরও দেখুন, যুবশ্রী প্রকল্প – Yuvashree Scheme in Bengali

আরও দেখুন, কর্মসাথী প্রকল্প – Karma Sathi Scheme in Bengali

আরও দেখুন, গীতাঞ্জলি আবাস যোজনা – Gitanjali Awas Yojana in Bengali]

বিঃদ্রঃ: BhugolShiksha.com কোনও চাকরিপ্রার্থী থেকে চাকরির জন্য কোনও ধরনের অর্থপ্রদান বা লেন-দেন করে না, যদি কেউ আমাদের নাম ব্যবহার করে অর্থপ্রদানের বা লেন-দেন জন্য জিজ্ঞাসা করে তবে সতর্ক থাকুন এবং সরাসরি আমাদের সাথে যোগাযোগ করে অবিলম্বে আমাদের জানান এই 9476288780 নম্বরে ।

Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ  ” পােস্টটি পড়ার জন্য। Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই Taruner Swapno Prakalpa : রাজ্য সরকারের বড়ো প্রকল্পে প্রশ্ন চিহ্ন! ছাত্রদের ১০,০০০ টাকা করে দিয়েও কপালে জুটলো কটাক্ষ পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।