চিরাগ পাসওয়ান এর জীবনী - Chirag Paswan Biography in Bengali
চিরাগ পাসওয়ান এর জীবনী - Chirag Paswan Biography in Bengali

চিরাগ পাসওয়ান এর জীবনী

Chirag Paswan Biography in Bengali

চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali : বর্তমানে বিহারের রাজনীতিতে চিরাগ পাসওয়ান (Chirag Paswan) একটি জনপ্রিয় ও পরিচিত নাম। তাকে 9 জুন 2024-এ খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি একজন ভারতীয় রাজনীতিবিদ এবং বিহারের লোক জনশক্তি পার্টির রাজনীতিবিদ। যিনি এনডিএ-র সঙ্গে বিজেপি সরকার গঠনে সাহায্য করেছেন। চিরাগ পাসওয়ান (Chirag Paswan) এলজেপি পার্টির (এলজেপি) বিশিষ্ট সভাপতি শ্রী রাম বিলাস পাসোয়ানের ছেলে। চিরাগ পাসওয়ান জি 1982 সালের 31 অক্টোবর বিহারের খাগরিয়া জেলায় জন্মগ্রহণ করেন। 2014 থেকে রাজনীতিতে তার কর্মজীবন শুরু হয়। তাকে বিহারের একজন তরুণ নেতা এবং বর্তমানে একজন বড় উদীয়মান রাজনীতিবিদ হিসেবে দেখা হয়। চিরাগ পাসওয়ান (Chirag Paswan) উত্তরাধিকারসূত্রে রাজনীতি পেয়েছেন। তিনি সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় মন্ত্রী শ্রী রাম বিলাস পাসোয়ানের বড় ছেলে। শৈশব থেকেই রাজনৈতিক প্রেক্ষাপট থাকায় রাজনীতি সম্পর্কে তার ভালো ধারণা রয়েছে এবং তা তার কথাবার্তা ও কাজে দৃশ্যমান।

  ভারতের একজন বিখ্যাত যুব রাজনীতিবিদ চিরাগ পাসওয়ান এর একটি সংক্ষিপ্ত জীবনী । চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali বা চিরাগ পাসওয়ান এর আত্মজীবনী বা (Chirag Paswan Jivani Bangla. A short biography of Chirag Paswan. Chirag Paswan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) চিরাগ পাসওয়ান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চিরাগ পাসওয়ান কে ? Who is Chirag Paswan ?

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং প্রাক্তন অভিনেতা যিনি 2024 সালের জুন থেকে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের 19 তম মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন, 2021 সাল থেকে লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) 1ম সভাপতি। 2019 থেকে 2021 সাল পর্যন্ত লোক জনশক্তি পার্টির সভাপতি এবং 2024 সাল থেকে হাজিপুর লোকসভা কেন্দ্র থেকে সংসদ সদস্য, লোকসভার সদস্য। চিরাগ পাসওয়ান (Chirag Paswan) প্রয়াত সংসদ সদস্য ও কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসোয়ানের ছেলে।

চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali

নাম (Name) চিরাগ পাসওয়ান (Chirag Paswan)
জন্ম (Birthday) ৩১ অক্টোবর ১৯৮২ (31st October 1982)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
জাতীয়তা ভারতীয়
পিতামাতা (Parents) রাম বিলাস পাসওয়ান (পিতা)
রাজনৈতিক দল লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)
ধর্ম হিন্দু ধর্ম 
দায়িত্বশীল কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী 

চিরাগ পাসওয়ান এর প্রারম্ভিক জীবন – Chirag Paswan Early Life : 

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জি 1982 সালের 31 অক্টোবর বিহারের খাগরিয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি বিহার রাজ্যের জামুই আসনের সাংসদ। তার শৈশব কেটেছে রাজনৈতিক পরিবারে। তাঁর বাবা রামবিলাস পাসওয়ান জি একজন সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। 

ছোটবেলা থেকেই চিরাগ পাসওয়ান (Chirag Paswan) রাজনীতির প্রতি আগ্রহী। কারণ তিনি শৈশব থেকেই বাবা-মায়ের সাথে কাজ করছেন এবং উন্মুক্ত বিদ্যালয়ের মাধ্যমে পড়াশোনা করেছেন। এরপর নয়াদিল্লি থেকে ইঞ্জিনিয়ারিং পড়া শেষ করে বিহারের জামুই এলাকায় যান এবং সেখানকার পরিস্থিতি দেখে 2014 সালে সেখান থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

চিরাগ পাসওয়ান এর পরিবার – Chirag Paswan Family : 

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং সাংসদ রামবিলাস পাসোয়ানের দ্বিতীয় স্ত্রী রীনা পাসোয়ানের ছেলে।  তার বাবা দুবার বিয়ে করেছিলেন। তার প্রথম স্ত্রী রাজকুমারী দেবীর থেকে দুটি কন্যা সন্তান রয়েছে। এর পরে, তার দ্বিতীয় বিয়ে হয়েছিল রীনা পাসোয়ানের সাথে, যার থেকে তার একটি পুত্র এবং একটি কন্যা রয়েছে। 

কয়েক দশক আগেও তার পরিবার অনেক বিতর্কে ঘেরা ছিল। কিন্তু বর্তমানে বাবার অবসর নেওয়ার পর চিরাগ পাসওয়ান জি জনশক্তি পার্টির একজন বিশিষ্ট কর্মী এবং এই দলের জাতীয় সভাপতি হয়ে উঠেছেন। বর্তমানে মানুষ এই দলটির প্রতি বেশি মনোযোগ দিচ্ছে এবং এর কাজ এবং তাদের পারিবারিক সমস্যা দূর হয়ে গেছে।

চিরাগ পাসওয়ান এর শিক্ষাজীবন – Chirag Paswan Education Life : 

চিরাগ কুমার পাসওয়ান জি তার প্রাথমিক শিক্ষা খাগরিয়া থেকে করেছেন। চিরাগ পাসওয়ান (Chirag Paswan) উন্মুক্ত বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণি সম্পন্ন করেছেন। এর পরে, চিরাগ জি 2003 সালে নয়াদিল্লিতে অবস্থিত স্বাস্থ্য ইনস্টিটিউট থেকে কম্পিউটার সায়েন্সে বি.টেক সম্পন্ন করেন। এর পরে, তিনি 2005 সালে বুন্দেলখণ্ড বিশ্ববিদ্যালয়ের ঝাঁসি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি থেকে বি.টেক অধ্যয়ন শেষ করেন। 

2000 সালে, রামবিলাস পাসওয়ান জি জনতা দল থেকে আলাদা হয়ে গেলে, তিনি লোক জনশক্তি পার্টি গঠন করেন।  চিরাগ পাসওয়ান জি 2005 সাল থেকে এই দলের প্রধান কর্মী হিসেবে কাজ করছেন।

চিরাগ পাসওয়ান এর ক্যারিয়ার – Chirag Paswan Career : 

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জির কেরিয়ার শুরু হয়েছিল হিন্দি সিনেমায়। রাজনীতিতে আসার আগে তিনি কিছু হিন্দি ছবিতে কাজ করেছিলেন।  তিনি একজন অভিনেতা হিসাবে কাজ করেছেন – মিলে না মিলে হাম (2011), ওয়ান অ্যান্ড অনলি (2010), ওয়ান অ্যান্ড অনলি 2 (2011), যদিও এই সমস্ত ছবি খুব একটা ভালো নাম করতে পারেনি। এরপর হিন্দি সিনেমায় তার ক্যারিয়ার ভালো হয়নি, এরপর তিনি রাজনীতিতে যোগ দেন।

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) তার বাবা শ্রীর দল এলজেপি থেকে রাজনীতিতে তার কর্মজীবন শুরু করেন। কয়েক বছর ধরে তিনি লোক জনশক্তি পার্টির কর্মী হিসাবে কাজ করেছিলেন এবং 2014 সালে, তিনি জামুই থেকে লোকসভা আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং এমপি হন। তিনি প্রাক্তন সাংসদ শেখর ভাস্করকে 85000 ভোটে পরাজিত করেছেন।  এরপর 2019 সালে এই আসনে ভুদিও চৌধুরীকে পরাজিত করেন তিনি। এভাবে তিনি দুইবার এমপি হয়েছেন।

আমরা আপনাকে বলি যে এবার চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জি বিহারের হাজিপুর থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করেছিলেন এবং তিনি হাজিপুর থেকে বিপুল ভোটে এমপি নির্বাচিত হয়েছেন। আমরা আপনাকে বলি যে এই আসনটি তার বাবা রামবিলাস পাসোয়ানের ছিল, তিনি এই আসন থেকে 9 বার এমপি নির্বাচিত হয়েছিলেন। আজ এই আসনে জয়ী হয়ে হাজিপুরবাসীকে নতুন আশার সঞ্চার করেছেন চিরাগ পাসওয়ান।

চিরাগ পাসওয়ান এর উপলব্ধি – Chirag Paswan Achievements : 

চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জির রাজনৈতিক ক্যারিয়ার এখনও বেশ নতুন। আগামী সময়ে বিহারের মুখ্যমন্ত্রী পদের জন্যও তাকে শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তার কিছু অর্জন নিচে তালিকাভুক্ত করা হলো- 

  • 2014 সালে জামুই থেকে সংসদ জিতে চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জির প্রথম সাফল্য।
  • এর পরে, 2019 সালে, চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জামুই আসন থেকে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।
  • চিরাগ পাসওয়ান (Chirag Paswan) জি এইবার বিহারের হাজিপুর থেকে 2024 সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali FAQ :

  1. চিরাগ পাসওয়ান (Chirag Paswan) কে ? 

Ans: চিরাগ পাসওয়ান (Chirag Paswan) একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. চিরাগ পাসওয়ান এর জন্ম কোথায় হয় ?

Ans: চিরাগ পাসওয়ান এর জন্ম হয় দিল্লিতে ।

  1. চিরাগ পাসওয়ান এর জন্ম কবে হয় ?

Ans: চিরাগ পাসওয়ান এর জন্ম জয় ৩১ অক্টোবর ১৯৮২ সালে ।

  1. চিরাগ পাসওয়ান এর পিতার নাম কী ?

Ans: চিরাগ পাসওয়ান এর পিতার নাম রাম বিলাস পাসওয়ান ।

  1. চিরাগ পাসওয়ান এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: চিরাগ পাসওয়ান এর রাজনৈতিক দলের নাম লোক জনশক্তি পার্টি ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চিরাগ পাসওয়ান এর জীবনী – Chirag Paswan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।