সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা - একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer
সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা - একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer : সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBCHSE Class 11th Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer, Suggestion, Notes | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – থেকে রোচনাধর্মী প্রশ্ন উত্তর (Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Political Science Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন (সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer) গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

 তোমরা যারা সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া বড়ো প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

রাজ্য (State) পশ্চিমবঙ্গ (West Bengal)
বোর্ড (Board) WBCHSE, West Bengal
শ্রেণী (Class) একাদশ শ্রেণী (WB Class 11th)
বিষয় (Subject) একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান (Class 11 Political Science)
অধ্যায় (Chapter) সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা (Samoyik Bharotiyo Rajnoitik Chinta)

[একাদশ শ্রেণীর সমস্ত বিষয়ের প্রশ্নউত্তর Click Here]

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | West Bengal WBCHSE Class 11th Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer 

বিশ্লেষণধর্মী | সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | WB Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer :

1. গান্ধিজির সত্যাগ্রহ আন্দোলনের বিভিন্ন রূপগুলি আলোচনা করো?

Ans: ভিনসেন্ট শিয়েন (Vincent Sheean) তাঁর বিখ্যাত গ্রন্থ লিড, কাইন্ডলি লাইট (Lead, Kindly Light)-এ বলেন যে, সত্যাগ্রহ ধারণাটি গান্ধির চূড়ান্ত আবিষ্কার বা সৃষ্টি।

গান্ধিজির সত্যাগ্রহ আন্দোলনের বিভিন্ন রূপ :

গান্ধিজির মতে, সত্যাগ্রহের বহুবিধ পথ যেমন- অসহযোগ (Non-Cooperation), আইন অমান্য (Civil Disobedience), অনশন (Fasting), ধর্মঘট (Strike), পিকেটিং (Picketing), হিজরাত (Hijrat), গঠনমূলক কর্মসূচী (Constructive Programme), অন্যান্য পদ্ধতি (Others) I 

[1] অসহযোগ : অসহযোগ কথাটির অর্থ হল নিজের জনগণের সপক্ষে সরকারকে নিয়ে আসা। যে-কোনো দেশের শাসনব্যবস্থা সরকার ও জনগণ উভয়ের সহযোগিতায় গড়ে ওঠে। কিন্তু জনগণ যদি সহযোগিতা প্রত্যাহার করে, তাহলে প্রশাসন অচল হয়ে পড়ে। গান্ধিজি অত্যন্ত সাফল্যের সঙ্গে ঔপনিবেশিক ব্রিটিশ শক্তির বিরুদ্ধে এই পদ্ধতির প্রয়োগ ঘটান। তাঁর মতে এ হল এক প্রতিবাদ, দেশবাসীর মধ্যে মর্যাদা ও ক্ষমতার বোধ জাগিয়ে তোলার অন্যতম চেষ্টা। সত্যাগ্রহের অস্ত্রাগারে অসহযোগ হল প্রধান অস্ত্র। তবে অসহযোগ ছিল সত্য, নীতি-নৈতিকতা ও অহিংসার পথ ধরে সরকারের সহযোগিতা আদায়ের উপায়।

[2] আইন অমান্য: আইন অমান্য অনুগামীদের নিয়ে পদযাত্রায় গান্ধিজি ডান্ডি যাত্রা সশস্ত্র বিপ্লবের বিকল্প রূপ, যাকে গান্ধিজি একটি বিশুদ্ধতম সংবিধানসম্মত বিক্ষোভের রূপ বলে বর্ণনা করেছিলেন। এ প্রসঙ্গে হিন্দ স্বরাজ গ্রন্থে গান্ধিজি বলেন, সরকারের আইন যদি নাগরিকদের স্বার্থবিরোধী হয় বা তাদের আদর্শ মূল্যবোধকে আঘাত করে তাহলে নাগরিকরাও সেই আইন মেনে চলতে বাধ্য নন। তাই তারা সংঘবদ্ধভাবে সেই আইনকে প্রতিরোধ করতে পারে।

[3] অনশন: সত্যাগ্রহের সবচেয়ে কষ্টদায়ক ও সর্বশ্রেষ্ঠ অস্ত্র হিসেবে ‘অনশন’ পদ্ধতিটি উল্লেখযোগ্য। অনশনের আহবান আসে আত্মার গভীর থেকে। ১৯৪৩ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে ব্রিটিশ শাসকের ভারত ছাড়া করার জন্য গান্ধিজি ২১ দিনের এক ঐতিহাসিক অনশনে বসেছিলেন। অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে অনশনকারী হাসিমুখে মৃত্যুবরণ করতেও প্রস্তুত থাকবে। তিনি অনশনকে আবেগপূর্ণ অগ্নিময় হাতিয়ার (Fiery Weapon) বলেছেন। এটি হল একটি আত্মিক কর্মদ্যোগ। 

[4] ধর্মঘট: গান্ধিজির মতে, ধর্মঘট স্বেচ্ছাধীন, বিশোধক দুঃখ-যন্ত্রণা, যা বিপথগামী প্রতিপক্ষকে পরিবর্তিত করার জন্য গ্রহণ করা হয় (“Strike was a voluntary, purificatory suffering undertaken to convert the erring opponent”)। তিনি মনে করতেন ধর্মঘটীরা যুক্তিযুক্ত বিচার-বিবেচনা করে তাঁদের দাবিগুলি উপস্থাপন করবেন।

[5] পিকেটিং: পিকেটিং হল অহিংসভাবে যুক্তি দিয়ে জনমত তৈরি অথবা বক্তব্যের মাধ্যমে কিছু বিষয় সম্পর্কে বোঝানোর পদ্ধতি। পিকেটিং করার উদ্দেশ্য ছিল নৈতিক সুখ-শান্তি ও জাতির আর্থিক ভিত্তিকে নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করা।

[6] হিজরাত: কোনো ব্যক্তির পক্ষে সত্যাগ্রহ আন্দোলনে সামিল হওয়া অসম্ভব হলে তিনি নিজ বাসস্থান বা পৈত্রিক ভিটে, আত্মীয়-পরিজন পরিত্যাগ করে অন্য স্থানে গমন করতে পারেন। বলা যায়, হিজরাত হল নিজ ইচ্ছায় স্থায়ী বাসস্থান ত্যাগ করে অন্যত্র গমন (A Voluntary migration from permanent place of residence)। এটি করতে মানসিকভাবে কঠোর হতে হয়। কারণ ‘হিজরাত’ অনুসরণকারীকে তার প্রিয় জন্মস্থান, ছেলেবেলায় কাটানো স্মৃতি ত্যাগ করতে হয়। তাই এটি } নৈতিক ও আত্মিক শক্তির পরিচয় দেয়।

[7] গঠনমূলক কর্মসূচি: গঠনমূলক কর্মসূচি বা পরিকল্পনা ছাড়া সত্যাগ্রহ পক্ষপাতদুষ্ট হাতের দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে গান্ধি মনে করতেন।

[৪] অন্যান্য পদ্ধতি: পূর্বে আলোচিত পদ্ধতিগুলি ছাড়াও গান্ধিজি অন্য আরও কয়েকটি বিষয়ে আলোকপাত করেছিলেন। যেমন-আবেদন- নিবেদনের নীতি, অর্থনৈতিক বয়কট, পারস্পরিক আলোচনা ও মতান্তর, প্রচার, সভাসমিতি ও পত্রপত্রিকা এবং প্রয়োজন হলে বিকল্প সরকার প্রতিষ্ঠা ইত্যাদি।

2. গান্ধিজির সত্যাগ্রহ সম্পর্কিত ধারণাটির উপর একটি টীকা লেখো?

Ans: গান্ধিজির তত্ত্বের একটি অন্যতম প্রধান নীতি হল সত্যাগ্রহ, তাঁর কাছে সত্যাগ্রহ হল সুসংবদ্ধ জীবনদর্শন, যা ব্যক্তিকে তার স্বার্থের বন্ধন থেকে মুক্ত করে তাকে সমাজমুখী করে তোলে।

গান্ধিজির সত্যাগ্রহ সম্পর্কিত ধারণা :

গান্ধিজির সত্যাগ্রহ সম্পর্কিত ধারণাগুলি নিম্নে সংক্ষেপে আলোচনা করা হল

[1] সত্যাগ্রহের সংজ্ঞা: গান্ধিজির সত্যাগ্রহ কথাটির আক্ষরিক অর্থ হল সত্যের প্রতি আগ্রহ (সত্য আগ্রহ)। সত্যাগ্রহ হল বলপ্রয়োগ না করে অর্থাৎ ঘৃণা, ক্রোধ ও হিংসার আশ্রয় না নিয়ে যুদ্ধ করার এক অভিনব কৌশল সত্য, অহিংসা ও আত্মত্যাগের সমন্বয়ী রূপই হল সত্যাগ্রহ-যা প্রতিটি মানুষের সহজাত বা জন্মগত অধিকার বলে বিবেচিত হয়।

[2] সত্যাগ্রহের প্রকৃতি: গান্ধিজি সত্যাগ্রহের প্রকৃতি বিশ্লেষণের ক্ষেত্রে কয়েকটি দিকের কথা উল্লেখ করেছেন।

(i) নিষ্ক্রিয় প্রতিরোধ নয়: গান্ধিজির মতে, সত্যাগ্রহ নিষ্ক্রিয় প্রতিরোধ নয়, সত্যাগ্রহ হল নৈতিক ও আধ্যাত্মিক শক্তির দ্বারা অন্যায়কে প্রতিরোধ করার সংগ্রাম। সত্যাগ্রহ সুনির্দিষ্ট ও ন্যায়সংগত দাবির উপর প্রতিষ্ঠিত।

(ii) অহিংসা নীতি: গান্ধিজির রাজনৈতিক দর্শন তাঁর অহিংসা তত্ত্বের উপর প্রতিষ্ঠিত। সত্যসন্ধানের উদ্দেশ্যে তিনি অহিংসাকে খুঁজে পেয়েছিলেন, যা তাঁর মস্তিষ্কজাত নয়। অহিংসার মধ্য দিয়ে সত্যলাভ সম্ভব বলেই একজন সত্যাগ্রহী সর্বদাই হিংসাকে পরিহার করে চলবে।

(iii) আত্মনিগ্রহ: আত্মনিগ্রহের নামান্তর হল সাহস। প্রতিপক্ষের হৃদয় জয় করার জন্য সত্যাগ্রহীদের আত্মপীড়নরূপ সাহসের প্রয়োজন হয়। গান্ধিজির মতে, ভালোবাসা কোনো কিছুর দাবি করে না, ভালোবাসা কখনও প্রতিশোধ নেয় না বরং তার পরিবর্তে নিজে যন্ত্রনা ভোগ করে।*

(iv) ভয়হীনতা: গান্ধিজি প্রবর্তিত সত্যাগ্রহে দুর্বলতা, ভীরুতা ও কাপুরুষতার কোনো স্থান ছিল না। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন, দুর্বল, ভীরু ও কাপুরুষরা কখনোই সত্যাগ্রহী হতে পারবে না। কারণ সত্যলাভ না হওয়া পর্যন্ত একজন সত্যাগ্রহীকে অবিরাম বা একটানা লড়াই চালিয়ে যেতে হবে-এ কাজ ভীরু বা কাপুরুষের পক্ষে কখনোই সম্ভব নয়। প্রতিপক্ষকে সত্যাগ্রহীরা বিশ্বাস করতে কখনোই শঙ্কিত হবে না।

(v) কলাকৌশল: গান্ধিজি সত্যাগ্রহে কতকগুলি কলাকৌশলকে অনুসরণ করতে বলেছেন, যথা- কারোর কোনো কথায় প্রলোভনের ফাঁদে পা না দেওয়া, জনগণের কাছে যে ব্যাপারগুলি মৌলিক গুরুত্ব বলে বিবেচিত হয়, সেগুলিকে কষ্ট স্বীকারের দ্বারা অর্জন করতে হবে, • সত্যাগ্রহে নিয়মশৃঙ্খলা মেনে সবসময় চলতে হবে। এখানে উচ্ছৃঙ্খলতার কোনো স্থান নেই, সত্যাগ্রহীকে আত্মবলে বলীয়ান হতে হবে প্রভৃতি।

(vi) সত্যাগ্রহ আন্দোলনের চরিত্র ও তাৎপর্য: সত্যাগ্রহ-এর সারমর্মই হল জাতীয় জীবনে সত্যতার ও নম্রতার প্রাথমিক প্রয়োগ ঘটানো। এই আন্দোলনে বাদী ও বিবাদী, নিপীড়ক ও নিপীড়িত উভয়েরই কল্যাণ সাধিত হয়ে থাকে। তিনি মনে করতেন সত্যাগ্রহের নীতি হল ভালোবাসার পরিচায়ক, ভালোবাসার চিরন্তন নীতি এখানেই গান্ধিজির সত্যাগ্রহের তাৎপর্য বা গুরুত্ব। সত্যকে আশ্রয় করার মধ্যেই নিহিত রয়েছে সত্যাগ্রহ শব্দটির তাৎপর্য।

[3] সত্যাগ্রহের বিভিন্ন রূপ: গান্ধিজি সত্যাগ্রহের বিভিন্ন ধরনের রূপের কথা বলেছেন। যথা- পিকেটিং, অহিংস অসহযোগ, আইন অমান্য, অনশন, গঠনমূলক কর্মসূচি, অন্যান্য পদ্ধতি।

মূল্যায়ন: গান্ধিজির সত্যাগ্রহ সম্পর্কিত ধারণাটি সমালোচনার ঊর্ধ্বে নয়, যথা-

(1) অনেক সমালোচকদের মতে, গান্ধিজি প্রবর্তিত সত্যাগ্রহ এতটাই আধ্যাত্মিক যে, ঈশ্বরে অবিশ্বাসীদের কাছে এই আন্দোলন একেবারেই গুরুত্বহীন।

(2) গান্ধিজি তাঁর সত্যাগ্রহ সম্পর্কে নিজেই আস্থাশীল ছিলেন না। এই কারণেই বহু আন্দোলনের সূত্রপাত ঘটিয়ে তা পুনরায় বন্ধ করে দিতে বাধ্য হয়েছিলেন।

সমালোচনা সত্ত্বেও পরিশেষে বলা যায়, গান্ধিজির সত্যাগ্রহ মানবমুক্তি সংগ্রামের ঐতিহাসিক আন্দোলনের এক উল্লেখযোগ্য এবং অনন্য প্রয়াস।

3. গান্ধিজির মতাদর্শের প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলি আলোচনা করো?

Ans:

গান্ধিজির মতাদর্শের বৈশিষ্ট্য :

গান্ধিজি তাঁর জীবদ্দশায় বহু ধর্ম এবং ব্যক্তির লেখনী দ্বারা প্রভাবিত হয়েছিলেন, যা তাঁর মতাদর্শ গড়ে ওঠার পশ্চাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। তাঁর এই মতাদর্শের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে, তা হল

  • রাজনৈতিক এবং নৈতিক নেতা: জাতির জনক মহাত্মা গালি মানবসমাজের উন্নয়নের স্বার্থে কিছু মৌলিক বিষয়ের উপর আলোকপাত করেছিলেন। তিনি রাজনৈতিক বিচক্ষণতার উপর ভিত্তি করে তার আদর্শকে প্রচার করতে চেয়েছিলেন, যে আদর্শ অবশ্যই নৈতিক চেতনাসম্পন্ন হবে।
  • আদর্শবাদী এবং বাস্তববাদী: আপাতদৃষ্টিতে তাঁকে আদর্শবাদী বলা হলেও তাঁর চিন্তাভাবনা বা দৃষ্টিভঙ্গিতে বাস্তবতারও খোঁজ মেলে। কারণ তিনি সুস্পষ্টভাবে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে দ্বন্দ্ব- সংঘাত কমানোর ক্ষেত্রে অহিংস পদ্ধতির নির্দেশ করেছিলেন।
  • লক্ষ্য এবং পন্থা : মহাত্মার মতানুসারে, উদ্দেশ্য বা লক্ষ্য (End) এবং উপায় (Means) পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত। কোনো মহৎ উদ্দেশ্যে পৌঁছানোর আগে কিছু নীতি বা পথের প্রয়োজন হয়। নীতি বলতে সত্যাগ্রহ, অসহযোগ, আইন-অমান্য আন্দোলন, অনশন ইত্যাদি কর্মসূচিকে বোঝায়। অন্যদিকে, লক্ষ্য হল স্বরাজ অর্জন।
  • সত্য প্রতিষ্ঠার প্রয়োজনে আত্মত্যাগ: গান্ধিবাদে যে-কোনো শর্তে সত্যের পথ অনুসরণ করার কথা বলা হয়ে থাকে। গান্ধির মতে, সত্য প্রতিষ্ঠার প্রয়োজনে আত্মবলিদান দেওয়ার ক্ষমতা রাখতে হবে এবং ত্যাগ স্বীকার করতে হবে। নিজস্বার্থের কথা ভাবা তার কাজ নয়। বিভিন্ন প্রলোভন সত্যাগ্রহীকে বিভ্রান্ত করলেও তাকে অন্যায়ের সাথে আপোষ না করে সত্য প্রতিষ্ঠার লড়াই-এ অবর্তীর্ণ হতে হবে।
  • ঐশ্বরিক আধ্যাত্মবাদ: গান্ধিজি তাঁর জীবনে আধ্যাত্মবাদের প্রতি অগাধ বিশ্বাস রেখেছিলেন, তাঁর আধ্যাত্মবাদী তত্ত্বের মূল বিষয় হল ঈশ্বর। সেখান থেকেই তিনি অধিবিদ্যামূলক আদর্শবাদী তত্ত্বের দীক্ষা নেন, এবং সারা জীবন তিনি এই আদর্শের উপর ভিত্তি করে চলেছিলেন। তাঁর কাছে ঈশ্বর হলেন এক দৃঢ় প্রাণবন্ত সত্তা। জগতের সমস্ত কর্মকান্ড এর অন্তর্ভুক্ত (An all embracing living Light)। তিনি সত্য (truth)-কেই ভগবানরূপে দেখেছিলেন। এ প্রসঙ্গে তাঁর মহান উক্তি “I cannot recall a single instance when, at the eleven hour, He (God) has forsaken me.”

গান্ধিজির রাজনৈতিক মতাদর্শ মূলত তাঁর নৈতিকতা, কাল্পনিকতার আধিক্যের জন্য সমালোচনার শিকার হয়েছে। যদিও সমালোচনা সত্ত্বেও গান্ধিজির রাজনৈতিক মতাদর্শের গুরুত্ব অনস্বীকার্য।

4. গান্ধিজির মতাদর্শের উৎস আলোচনা করো?

Ans:

গান্ধিজির মতাদর্শের উৎসসমূহ :

গান্ধিজি তার জীবদ্দশায় বহু ধর্ম এবং ব্যক্তির লেখনী দ্বারা প্রভাবিত হয়েছিলেন, যা তার মতাদর্শ গড়ে ওঠার পশ্চাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এই উৎসগুলি হল

হিন্দু দর্শন এবং ধর্মগ্রন্থ :

গান্ধিজি বিভিন্ন হিন্দু ধর্মগ্রন্থ এবং অন্যান্য ধর্ম দ্বারা প্রভাবিত হয়েছিলেন। যথা

  • ভগবদ্গীতা: গান্ধিজি ভগবদ্গীতা থেকে অনুপ্রাণিত হয়ে নিঃস্বার্থ কর্ম ও সত্যের সাধনা করেছিলেন, যেটি ছিল তাঁর অহিংস মতবাদের অন্যতম একটি ভিত্তি।
  • উপনিষদ: উপনিষদের মূল উপজীব্য বিষয় হল ব্রহ্ম (পরমসত্য) ও আত্মা (ব্যক্তির অন্তর্নিহিত সত্তা), যার দ্বারা গান্ধির সত্যাগ্রহ ও অহিংসার নীতিটি প্রভাবিত হয়েছিল।
  • জৈন ধর্ম ও খ্রীস্ট ধর্ম: জৈন ধর্ম ও দর্শন অহিংসবাদের উপর জোর দেয়। এমনকি তাঁর উপর জৈন সাধু বেচারজি স্বামীর প্রভাব ছিল অত্যন্ত বেশি।

এ ছাড়া বাইবেলের বাণী বিশেষত জিশুর সারমন অন্ দ্য মাউন্ট-এর শিক্ষা দ্বারা তিনি বিশেষভাবে প্রভাবিত হয়েছিলেন, যেখানে প্রেম, ক্ষমা এবং এক গালে আঘাত করলে অন্য গাল এগিয়ে দেওয়ার উপর জোর দিয়েছিলেন।

পশ্চিমি চিন্তাবিদগণের ও দেশীয় ব্যক্তিত্ত্বদের প্রভাব :

লিও টলস্টয়ের প্রভাব: লিও টলস্টয় (Leo Tolstoy)-এর অহিংসার বাণী ও শিক্ষার দ্বারা অনুপ্রাণিত হয়ে তিনি অহিংস উপায়ে শাসকের অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিকারের কথা বলেছিলেন।

  • জন রাস্কিনের প্রভাব: জন রাস্কিন (John Ruskin)-এর Unto This Last বইটি গান্ধিজি অধ্যয়ন করে তিনটি মূল্যবান শিক্ষা লাভ করেছিলেন। যথা- ব্যক্তির কল্যাণ সমষ্টির কল্যাণের মধ্যে বিদ্যমান, শ্রমের সমমূল্য এবং শ্রমজীবীদের জীবনই হল আদর্শ জীবন। যা তার সত্যাগ্রহের নীতিটিকে বিশেষভাবে প্রভাবিত করেছিল।
  • ডেভিড থেরোর প্রভাব: গান্ধিজি কারাবন্দি থাকাকালীন ডেভিড থেরোর (David Thoreau) লেখা Essay on Civil Disobedience পুস্তক পাঠের মাধ্যমে তিনি অসহযোগের ধারণাটি লাভ করেছিলেন।
  • মহারাজা হরিশচন্দ্র: মহারাজা হরিশচন্দ্র (Harish Chandra)-এর পালাগান দ্বারা গান্ধিজির সত্যাগ্রহ ও অহিংসার নীতিটি বিশেষভাবে প্রভাবিত হয়েছিল।

* ভারতীয় ধর্ম সংস্কারকগণের প্রভাব: রাজা রামমোহন রায়ের ধর্মসংস্কার এবং স্বামী বিবেকানন্দের সামাজিক সংস্কার, আধ্যাত্মিক বিকাশ ও সামাজিক অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ গান্ধির সত্যাগ্রহ ও অহিংসার আদর্শকে প্রভাবিত করেছিল।

  • ব্যক্তিগত অভিজ্ঞতা: দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন সময়ে গান্ধিজি জাতিগত বৈষম্য ও অবিচারের সম্মুখীন হয়েছিলেন। যা তার সত্যাগ্রহের দৃষ্টি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

পরিশেষে উল্লেখ্য যে, এই বৈচিত্র্যময় প্রভাবগুলিকে সংশ্লেষিত করে গান্ধি তার সত্যাগ্রহ ও অহিংসার নীতিটিকে সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের হাতিয়ার হিসেবে গড়ে তোলেন।

5. গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল সূত্রগুলি আলোচনা করো?

অথবা, গান্ধির চিন্তাধারার মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা করো?

Ans: গান্ধিজি আদর্শ রাষ্ট্র তথা সমাজ প্রতিষ্ঠার যে ধ্যানধারণা প্রচার করেন, তাকেই অনেকে গান্ধিবাদ বলে অভিহিত করতে চেয়েছেন। বাস্তবে গান্ধিবাদ হল একটি দৃষ্টিভঙ্গি বা একটি জীবনধারা। তাঁর দৃষ্টিভঙ্গি ভারতীয় দর্শন দ্বারা অধিক প্রভাবিত হয়েছিল।

গান্ধিজির রাজনৈতিক দর্শনের মূল সূত্রসমূহ :

গান্ধিজির মতাদর্শকে বা তাঁর রাজনৈতিক দর্শনের মূল চিত্রগুলিকে নিম্নে আলোচনা করা হল-

[1] অহিংসা: গান্ধিজির কাছে অহিংসা ছিল ইতিবাচক ভালোবাসা। তিনি হিন্দ স্বরাজ গ্রন্থে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করে বলেন, অহিংসা হল আত্মার অঙ্গ এবং ধর্ম, তাই প্রত্যেকের জীবনের প্রতিক্ষেত্রেই অহিংসা নীতিটি পালন করা প্রয়োজন। অহিংসা কোনো দুর্বলতা নয়, এক নৈতিক শক্তি।

[2] সত্যাগ্রহ: সত্যাগ্রহের সাধারণ অর্থ হল সত্যের প্রতি আগ্রহ। গান্ধিজির মতে, হৃদয়ের শক্তি ও অন্তরের শক্তিরূপ সত্যাগ্রহে কাপুরুষতার কোনো স্থান নেই। সত্যাগ্রহের মধ্যে কোনো নিষ্ক্রিয় প্রতিরোধ নেই, আছে শুধুমাত্র প্রেম ও ভালোবাসা।

[3] সর্বোদয়: সর্বোদয়ের মধ্য দিয়ে গান্ধিজির জীবনের আদর্শ ও সমাজদর্শন প্রতিফলিত হয়েছে। সর্বোদয়ের ব্যুৎপত্তিগত অর্থ হল সবার উদয় upliftment of all)। এর মুখ্য উদ্দেশ্য সমাজে এক নৈতিক পরিবেশ গড়ে তোলা যেখানে কোনো সম্পত্তিশালী শ্রেণির হাতে পুঁজি কেন্দ্রীভূত হবে না, যেখানে ব্যক্তি কিংবা শ্রেণি নির্বিশেষে সকলের কল্যাণই সাধিত হবে।

[4] রাষ্ট্রহীন গণতন্ত্র : গান্ধিজি ব্যক্তিস্বাধীনতাকে প্রকৃত গণতন্ত্রের ভিত্তি বলে মনে করতেন। তাঁর মতে, আদর্শ সমাজব্যবস্থার ভিত্তি হল অহিংস নীতির উপর প্রতিষ্ঠিত রাষ্ট্রহীন গণতন্ত্র। তিনি গণতন্ত্রের সংখ্যা থেকে তার গুণকে বেশি গুরুত্ব দেওয়ার পক্ষপাতী ছিলেন।

[5] স্বরাজ: গান্ধিজি পূর্ণস্বরাজ বা স্বাধীনতার মধ্য দিয়ে জাতপাত ও ধর্ম নির্বিশেষে জনসাধারণের অধিকার সমভাবে প্রতিষ্ঠা করার মাধ্যমে এক আদর্শ সমাজ গঠন করেছিলেন।

[6] রামরাজ্য: গান্ধিজি শ্রেণিহীন, শোষণহীন সাম্যভিত্তিক অহিংস সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। এইরূপ সমাজব্যবস্থা হবে রাষ্ট্রহীন এবং রাজনৈতিক ক্ষমতা হবে বিকেন্দ্রীভূত এবং স্বনিয়ন্ত্রিত। গান্ধি কল্পিত এই অহিংস গণতান্ত্রিক সমাজই হল রামরাজ্য।

[7] জাতীয়তাবাদ ও আন্তর্জাতিকতার আদর্শ : গান্ধিজির রাজনৈতিক চিন্তাদর্শনে জাতীয়তাবাদের সঙ্গে আন্তর্জাতিকতাবাদের কোনো বিরোধ ছিল না। তিনি জাতীয়তাবাদ এবং আন্তর্জাতিকতাবাদের মাধ্যমে বিশ্বরাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। তাই তিনি মানবসভ্যতার বিকাশের ক্ষেত্রে আন্তর্জাতিকতাবাদের তত্ত্ব প্রচার করেছেন।

[৪] রাষ্ট্রের পরিবর্তে ব্যাক্তিসভার উপর গুরুত্ব: গান্ধিজি ব্যক্তিকেই কর্তৃত্ব ও মূল্যবোধের কেন্দ্রবিন্দুতে স্থান দিয়েছিলেন, তাই তিনি জনগণের সার্বভৌমিকতায় বিশ্বাসী ছিলেন। তিনি মনে-প্রাণে এই মতের বিশ্বাসী ছিলেন যে, জনগণই মূল, রাষ্ট্র ফল মাত্র।

সমালোচনা: গান্ধিজির রাজনৈতিক চিন্তাদর্শন বিভিন্ন দিক থেকে সমালোচিত হয়েছে। অনেকের মতে, রাজনীতি সংক্রান্ত চিন্তাদর্শন মূলত স্ববিরোধী প্রকৃতির। তাছাড়া গান্ধিজি রাষ্ট্রের শ্রেণিচরিত্রকে উপেক্ষা করে ধর্ম এবং নৈতিকতার প্রতি অধিকতর গুরুত্ব আরোপ করেছেন।

পরিশেষে বলা যায়, বর্তমানে ভারতবর্ষের সমাজনীতি, রাজনীতি এবং অর্থনীতির ক্ষেত্রেও গান্ধিজির রাষ্ট্র সংক্রান্ত বিভিন্ন দৃষ্টিভঙ্গি অনুসরণ করা হয়, এখানেই গান্ধিজির রাজনৈতিক দর্শনের তাৎপর্য ও গুরুত্ব বিরাজমান।

Class 11th All Semester Question and Answer – একাদশ শ্রেণীর সমস্ত সেমিস্টার প্রশ্নউত্তর

আরোও দেখুন:-

Class 11 All Subjects 1st Semester Question and Answer Click here

আরোও দেখুন:-

Class 11 All Subjects 2nd Semester Question and Answer Click here

Class 11 Suggestion 2025 (Old) – একাদশ শ্রেণীর সাজেশন ২০২৫

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Philosophy Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Sociology Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 Sanskrit Suggestion 2025 Click here

আরোও দেখুন:-

Class 11 All Subjects Suggestion 2025 Click here

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Political Science Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

FILE INFO : সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer with FREE PDF Download Link

PDF File Name সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer PDF
Prepared by Experienced Teachers
Price FREE
Download Link  Click Here To Download
Download PDF Click Here To Download

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – অধ্যায় থেকে আরোও বড়ো প্রশ্ন ও উত্তর দেখুন :

Update

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন রচনা – Rabindranath Tagore Biography]

[আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করুন Subscribe Now]

Info : সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন বড়ো প্রশ্ন ও উত্তর

 Class 11 Political Science Suggestion | West Bengal WBCHSE Class Eleven XI (Class 11th) Political Science Question and Answer Suggestion 

” সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণীর পরীক্ষা (West Bengal Class Eleven XI / WB Class 11 / WBCHSE / Class 11 Exam / West Bengal Council of Higher Secondary Education – WB Class 11 Exam / Class 11th / WB Class 11 / Class 11 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং বড়ো প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন / একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ও উত্তর । Class-11 Political Science Suggestion / Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer / Class 11 Political Science Suggestion / Class-11 Pariksha Political Science Suggestion / Political Science Class 11 Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 11 Political Science Suggestion FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং বড়ো প্রশ্ন ও উত্তর (Class 11 Political Science Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Political Science Suggestion / Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer / Class 11 Political Science Suggestion / Class 11 Pariksha Suggestion / Class 11 Political Science Exam Guide / Class 11 Political Science Suggestion 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030 / Class 11 Political Science Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class-11 Political Science Suggestion FREE PDF Download) সফল হবে।

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – বড়ো প্রশ্ন ও উত্তর 

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – বড়ো প্রশ্ন ও উত্তর | সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – বড়ো প্রশ্ন ও উত্তর।

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – SAQ সংক্ষিপ্ত বড়ো প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান 

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – SAQ সংক্ষিপ্ত বড়ো প্রশ্ন ও উত্তর | সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – প্রশ্ন উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান সহায়ক – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – বড়ো প্রশ্ন ও উত্তর । Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer, Suggestion | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Notes | West Bengal Class 11th Political Science Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Political Science Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – প্রশ্ন উত্তর বড়ো প্রশ্ন ও উত্তর | সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – । Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion.

WBCHSE Class 11th Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা –

WBCHSE Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – প্রশ্ন উত্তর বড়ো প্রশ্ন ও উত্তর । সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – প্রশ্ন উত্তর বড়ো প্রশ্ন ও উত্তর ।

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestions | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর 

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – সংক্ষিপ্ত, রোচনাধর্মী বড়ো প্রশ্ন ও উত্তর । 

WB Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion | একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – সাজেশন 

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর – সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – সাজেশন । Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11 Political Science Suggestion Download WBCHSE Class 11th Political Science short question suggestion . Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion download Class 11th Question Paper Political Science. WB Class 11 Political Science suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের বড়ো প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ বড়ো প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer prepared by expert subject teachers. WB Class 11 Political Science Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Suggestion | West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Class 11 Exam 

Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer, Suggestion Download PDF: West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Class 11 Eleven XI Political Science Suggestion is provided here. Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here. 

সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer 

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সমসাময়িক ভারতীয় রাজনৈতিক চিন্তা – একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড়ো প্রশ্ন ও উত্তর | Class 11 Political Science Samoyik Bharotiyo Rajnoitik Chinta Question and Answer ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Google News Follow Now
WhatsApp Channel Follow Now
Telegram Channel Follow Now